জীবনকে কীভাবে সাজাবো ?





জীবনকে শুধু অর্থ-বিত্তের পরিকল্পনায় সাজালে হয় না। অর্থের বাইরেও আছে এমন কিছু যা জীবনকে অর্থবহ করতে খুব জরুরী। কিছু রূঢ় বাস্তবতাকে মেনে জীবনকে সাজালে জীবনে অপ্রত্যাশিত চাপে পড়তে হয় না। জীবন আসলে স্বপ্নের চেয়েও সুন্দর কিন্তু ভুল চিন্তায় আর ভুল কাজে আমাদের জীবন হয়ে যায় দুর্বিষহ।


চলুন আজকে জীবনের কিছু গভীর উপলব্ধি নিয়ে গল্প করি-


Harsh Reality


প্রকৃতির কিছু স্বাভাবিক সত্য মেনেই আমাদেরকে দুনিয়ায় চলতে হবে। এ ব্যাপারগুলো যত ভাল বুঝবো জীবন ততো সহজ মনে হবে।

সময়ের সাথে সাথে আমি চলে যাব পৃথিবী থেকে।আমার সুখ-দুঃখও চলে যাবে। পৃথিবী আমাকে কেন্দ্র করে ঘোরে না। আমার দুঃখ কষ্টে কারো কিছু যায় আসে না। আমাকে ভাল রাখা মন্দ রাখার জন্য কেউ দায়বদ্ধ না। আমার কাছে পৃথবী বিশাল কিছু মনে হলেও পৃথিবীর কাছে আমি কিছুই না। আমি চলে যাওয়ার পরে পৃথিবীর কোথাও কোন পরিবর্তন হবে না।সব আগের মতোই চলবে। আমার শুন্যতা প্রকৃতি পূরণ করে দেবে খুব সহজেই। শুধু আমিই চলে যাবো অচিন দেশে। জহির রায়হান এর হাজার বছরের মতো মকবুল বুড়োর জায়গায় মন্তু বসে পুঁথি পাঠ শুনবে। সবই থাকবে শুধু আমিই থাকবো না।

প্রকৃতির নির্ধারিত নিয়মের বাইরে আমরা কেউ না। তাই জীবন এমনভাবে সাজাতে হবে যেন বাস্তবতা বিবর্জিত না হয়। জীবন একটি উপহার কিন্তু সেটা খুব সীমিত সময়ের জন্য। নানা অধ্যায়ে জীবন নানা রঙে বর্ণে সাজানো।

প্রতিটি অধ্যায়ের মর্ম উপলদ্ধি করেই পথ চলতে হবে।



#Spiritually:


আমরা বাইরের জগতে সবাই অনেক ভাল আছি।কিন্তু ভেতরে ভীষণ শূণ্যতা। কারণ আমাদের সৃষ্টিকর্তার সাথে সম্পর্ক নেই। তাই এটা ভীষণ জরুরী।


Knock, And He'll open the door.Vanish, And He'll make you shine like the sun.Fall, And He'll raise you to the heavens.Become nothing, And He'll turn you into everything. -Rumi

জীবনে ২ টা জিনিস আমাদের অসম্ভব ভাল রাখে-


এক,

প্রার্থনা (prayer)

পৃথিবীর সব ধর্মেই প্রার্থনা কে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে।


“A day without prayer is a day without blessings,a life without prayer is life without power”

-Edwin Harvey


প্রশ্ন সহজ হবেনা কিন্তু উত্তর দেয়ার যোগ্যতা বাড়াতে হবে। সৃষ্টিকর্তার কাছে একটাই প্রার্থনা আমাকে সহজ-সরল পথ দেখাও।আমার বক্ষকে প্রসারিত করে দাও। কষ্ট সহ্য করার ক্ষমতা বাড়াতে পারলে জীবনের সব কিছু সহজে মোকাবেলা যাবে। প্রার্থনা আমাদের ভেতরের শক্তিকে জাগিয়ে তোলে।

‘Strength is the inner capacity to bear any stress’


দুই,

কৃতজ্ঞতাবোধ (Gratitute)-

জীবনে কী নাই ,কী পাইনি এসবের হিসাবতো অনেক হয়েছে। এবার একটু আমার কি আছে তালিকাটা নিয়ে বসি।

“Count every little blessing”


এই তালকা করলে দেখা যাবে জীবনটা অসংখ্য নেয়ামতে পরিপূর্ণ। মাটি থেকে শুরু করে গাছ,মা-বাবা থেকে শুরু করে শিক্ষক,আত্নীয় থেকে শুরু বন্ধু । আমার আজকের আমি হওয়ার পেছনে সবার রয়েছে কোন না কোন ভূমিকা। কথা বলতে না পারা আমি, হাটতে না জানা আমি প্রকৃতির কোলেই বড় হয়েছি। তাই সবার কাছেই উচিত গভীর কৃতজ্ঞতা প্রকাশ করা।ছোট্ট একটা ধন্যবাদ দিতেও আমরা অনেক সময় কার্পণ্য করি। জীবন দিলেন যিনি তাকে আমরা বেমালুম ভুলে যাই।

কৃতজ্ঞতাবোধ একটা মানুষকে প্রশান্তিময় জীবন উপহার দেয়।


“When I started counting my blessings, my whole life turned around.” – Willie Nelson


টাইম ম্যাগাজিনে একটি আর্টিকেল বের হয়েছে কৃতজ্ঞতার উপকারিতার সেখানে