টাকায় কি আসলেই টাকা আনে?

by Mohammad Zahid Hassan


টাকায় কী আসলেই টাকা আনে?

"টাকায় টাকা আনে" বহুদিন ধরে শুনে আসছি আমরা। এখন প্রশ্ন হলো উপরের কথাটি যদি সত্যি হয় তাহলে যার কাছে যত টাকা আছে তা কিছুটা হলেও বৃদ্ধি পাওয়ায় কথা! কিন্তু বাস্তব চিত্র সম্পূর্ণ উল্টো। বেশিরভাগ ক্ষেত্রে যারা গরীব তারা আরও গরীব হচ্ছে, যারা ধনী তাদের টাকা দ্রুত বাড়ছে। যেটা উপরের কথাটিকে বিতর্কিত করছে। এই বিতর্কের সমাধান আজ করবো ইনশাআল্লাহ। আসলে উপরের কথাটির পরে আরও কিছু কথা আছে যা হয়তোবা আমাদের অনেকেরই অজানা। সম্পূর্ণ কথাটি হচ্ছে .......

"টাকায় টাকা আনে, তাদের জন্য যারা টাকা বিনিয়োগ/খরচ করে/উপযুক্ত কাজে লাগায়, তাদের কাছেই টাকার প্রাচুর্য থাকবে। আর যারা টাকা বিনিয়োগ/খরচ করবে না তাদের কাছে যা আছে তাও কেড়ে নেওয়া হবে"

উদাহরণ স্বরূপ, ধরে নিই রানা এবং রনি প্রত্যেকের কাছে ১০,০০০/- আছে। রানা তার টাকা বিনিয়োগ করে ব্যবসায় করছে আর রনি বিনিয়োগ না করে জমিয়ে রাখছে। একটা পর্যায়ে রনি ১,০০০/- টাকা খরচ করে মৌলিক চাহিদা পূরণ করল। তখন রনির টাকা কমে গেল অর্থাৎ তার ১০,০০০ থেকে টাকা কমে গিয়ে ৯,০০০/- হলো। আর এই ১,০০০/- টাকা রানা ১০,০০০/- সাথে যোগ হয়ে ১১,০০০/- হলো। এখন রানা এবং রনি যদি সম পরিমাণ টাকা খরচও করে তবুও রানার কাছে ১,০০০/- জমা থাকবে। এই ব্যাপারটা যারা বেশি বেশি ঘটাতে পারে তাদেরকে আমরা ধনী বলি, যারা পারে না তাদেরকে আমরা বলি গরীব।

এবার মিলিয়ে দেখুন, ধনী কেন ধনী হচ্ছে, গরীব কেন গরীব হচ্ছে। আশাকরি এখন বিষয়টি উপলদ্ধি করা সহজ হয়েছে। আসলে টাকাকে সঠিক ভাবে কাজে লাগানোর অক্ষমতার ফল হলো গরীব, আর সঠিক ভাবে কাজে লাগানোর পুরুষ্কার হলো ধনী। এই জন্য কাউকে গরীব না বলে, সে তার টাকাকে উপযুক্ত কাজে ব্যবহার করতে পারছে না বলাই অধিক যুক্তিযুক্ত, বিপরীত কথাটিও সত্য।

তাহলে আসুন আমাদের যার কাছে যে টাকা আছে সেটা সবচে উপযুক্ত ক্ষেত্র বাছাই করে কাজে লাগাই। সময়ের ব্যবধানে আমরাও আমাদের আর্থিক অবস্থার উন্নতি করতে পারবো ইনশাআল্লাহ।

বি: দ্র: সম্পত্তির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য

60 views0 comments